ইসরাইলের বিরুদ্ধে যুদ্ধের হুমকি দিলেন জর্ডানের প্রধানমন্ত্রী

ফিলিস্তিনিদের বাস্তুচ্যুত করার ব্যাপারে ইসরাইলকে বাধা দিবে এবং নিজেদের ক্ষমতায় থাকা সবধরনের উপায় ব্যবহার করবে বলে ঘোষনা দিলেন জর্ডানের প্রধানমন্ত্রী।

29

নিউজ ডেস্ক: ইউক্রেনে পানীয় খাদ্য প্রবেশের বাধা দিলে সেটি যুদ্ধ অপরাধ কিন্তু গাজার ক্ষেত্রে সেটি একই নয় কেন প্রশ্ন করেছেন জর্ডানের প্রধানমন্ত্রী বিশার খাসাওনেহ । ইসরাইলকে হুমকি দিয়ে তিনি বলেন ফিলিস্তিনিদের জোর করে উচ্ছেদ করার চেষ্টা করলে আক্রমণ করতে পিছুপা হবে না তার দেশ। ইসরাইল জর্ডান শান্তি চুক্তিকে স্রেফ কাগজের টুকরো মনে করে উড়িয়ে দেবে তখন জর্ডান। সাম্প্রতিক সময়ে ইসরাইল সীমান্তে ব্যাপকভাবে সেনা উপস্থিতি বাড়িয়েছে জর্ডান। দেশটির প্রধানমন্ত্রী বলেন পশ্চিম তীর থেকে ফিলিস্তিনিদের ব্যাপকভাবে বাস্তুচ্যুত করার ব্যাপারে ইসরাইলকে বাধা দিবে তার দেশ এবং নিজেদের ক্ষমতায় থাকা সব ধরনের উপায় ব্যবহার করবে।

গাজার ২৩ লাখ মানুষের মধ্যে ১৭ লাখ মানুষ এরই মধ্যে অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছে। শান্তি ও মর্যাদার সাথে বেঁচে থাকার অধিকার আছে সবার। ইসরায়েল ও ফিলিস্তিনি উভয় দেশের নাগরিকদের হত্যার নিন্দা জানানো উচিত বিশ্বের সকল দেশের। জর্ডানের সেনাবাহিনী এরই মধ্যে ইসরাইল সীমান্তে নিজেদের শক্তি বৃদ্ধি করেছে। প্রয়োজনে জর্ডান ইসরাইলের সাথে শান্তি চুক্তি লংঘন করে যুদ্ধে জড়িয়ে পড়তেও দ্বিধা করবে না।

রয়টার্স জানিয়েছে -ইসরাইল যদি জোরপূর্বক ফিলিস্তিনিদের জর্ডান নদীর এপারে ঠেলে দেওয়ার চেষ্টা করে অথবা গণহারে তাদের উচ্ছেদের চেষ্টা করে তবে জর্ডান শান্তি চুক্তি ভেঙ্গে ইসরাইলে আক্রমণ চালাতে বাধ্য হবে ।এ সময় তিনি হুমকি দেন পশ্চিম তীর থেকে ফিলিস্তিনিদের উচ্ছেদের চেষ্টা করলে জর্ডান তার সর্বশক্তি প্রয়োগ করে প্রতিহত করবে। জর্ডানের বর্তমানে বিপুল সংখ্যাক শরণার্থী বসবাস করছে। দেশটির আশঙ্কা ইজরায়েল গাজা সংঘাতের কারণে বিপুল পরিমাণ ফিলিস্তিনি সীমান্ত পাড়ি দিয়ে জর্ডানের প্রবেশ করবে। ইসরাইল প্রধানমন্ত্রী বেনইয়্যামিন নেতানিহু এর কট্টোর ডানপন্থী ফিলিস্তিনি নীতির কারণে এমনটা হতে পারে। নেতানিহু এর আমলে ইসরাইল ব্যাপকভাবে পশ্চিম তীরে ফিলিস্তিনিদের উচ্ছেদ করে ইহুদি বসতি স্থাপন করা শুরু করেছে।

গত ৭ অক্টোবর থেকে ইসরাইল গাজায় হামলা শুরু করেছে, ইসরায়েলি বাহিনীর নৃশংস হামলায় গাঁজা ও পশ্চিম তীর মিলে এখন পর্যন্ত ১৪ হাজারের মতো মানুষ নিহত হয়েছে। জর্ডানের প্রধানমন্ত্রী খাসাওনেহ বলেন যেকোনো ধরনের বাস্তুচ্যুত বা এমন কোন পরিস্থিতি সৃষ্টি করার অর্থ হলো জর্ডান এটিকে সরাসরি তার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করবে এবং শান্তি চুক্তির বরখেলাপ বলেই মনে করবে, তিনি আরো বলেন যদি ইসরাইল এই চুক্তি অনুসরণ না করে, সম্মান না করে, লংঘন করে তাহলে শান্তি চুক্তি একটি কাগজের টুকরোতে পরিণত হবে এবং ইসরাইলকে চরম মূল্য দিতে হবে।

এই বিভাগের আরও সংবাদ