ইসরাইলে নতুন সরকার গঠনের বিরুদ্ধে বিক্ষোভ

করোনাভাইরাস মহামারীর মধ্যেও সরকারবিরোধী বিক্ষোভে ইসরাইলের রাস্তায় নেমেছে হাজার হাজার মানুষ। শনিবার তেল আবিবের রবিন স্কয়ারে সমবেত হয়ে বিক্ষোভ করেছে তারা।

18

করোনাভাইরাস মহামারীর মধ্যেও সরকারবিরোধী বিক্ষোভে ইসরাইলের রাস্তায় নেমেছে হাজার হাজার মানুষ। শনিবার তেল আবিবের রবিন স্কয়ারে সমবেত হয়ে বিক্ষোভ করেছে তারা।

এ দিন বিক্ষোভকারীরা সারিবদ্ধভাবে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে দাঁড়ায়। মুখে মাস্ক ও হাতে ইসরাইলের পতাকা নিয়ে ঐক্যের সরকার গঠনের বিরুদ্ধে তুমুল বিক্ষোভ করে তারা।

জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্যমতে, ইসরাইলে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ১৫ হাজার ৩৯৮ জন। মারা গেছেন অন্তত ১৯৯ জন। করোনা প্রতিরোধে দেশজুড়ে জরুরি স্বাস্থ্য সতর্কতা জারি রয়েছে সেখানে। তবে এর মধ্যেও ‘গণতন্ত্র রক্ষায়’ রাস্তায় নেমেছে হাজারও মানুষ।

গত সোমবার করোনা পরিস্থিতি মোকাবেলায় সাবেক সেনাপ্রধান বেনি গান্টজের নেতৃত্বাধীন ব্লু অ্যান্ড হোয়াইট পার্টির সঙ্গে ক্ষমতা ভাগাভাগি করে ঐক্যের সরকার গঠনের চুক্তি করেছেন ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। এই চুক্তির ফলে দুর্নীতির অভিযোগে অভিযুক্ত নেতানিয়াহুই আবারো ক্ষমতার চেয়ারে বসছেন।

বিক্ষোভকারীরা বলছেন, ঐক্যের সরকারের ফলে বিচারক ও আইনি কর্মকর্তা নিয়োগে বেঞ্জামিন নেতানিয়াহুর ক্ষমতা বৃদ্ধি পাচ্ছে। ফলে তিনি প্রভাব খাটিয়ে তার বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগ থেকে সহজেই মুক্তি পেয়ে যাবেন এবং এতে গণতান্ত্রিক ব্যবস্থা ধ্বংস হয়ে যাবে।

আগামী মাসেই নেতানিয়াহুর বিরুদ্ধে দুর্নীতি, প্রতারণা ও ঘুষ গ্রহণের অভিযোগের শুনানির দিন ধার্য রয়েছে। যদিও তিনি বরাবরই এসব অভিযোগ অস্বীকার করেছেন। ঐক্যের সরকার গঠনের চুক্তির ফলে অ্যাটর্নি জেনারেল ও প্রসিকিউটর নিয়োগে দুই রাজনৈতিক দলের কাছ থেকে আগে অনুমোদন নিতে হবে।
পাশাপাশি, যেসব কর্মকর্তার হাতে নেতানিয়াহুর আইনি ভাগ্য দুলছে, তাদের সিদ্ধান্তেও ভেটো দেয়ার ক্ষমতা পাচ্ছেন ইসরাইলি প্রধানমন্ত্রী। আলজাজিরা।

এই বিভাগের আরও সংবাদ